Saudi Arabia Visa Check Online Bangladesh সৌদি আরবের ভিসা চেক অনলাইন

Saudi Arabia Visa Check Online Bangladesh ২০২৩ সৌদি আরবের ভিসা চেক অনলাইন

আজকে আপনাদের জন্য যে আর্টিকেল তৈরি করা হয়েছে সেই আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারবেন সৌদি আরবের ভিসা অনলাইনে এর মাধ্যমে কিভাবে চেক করতে হয়। এটা অত্যন্ত প্রয়োজনীয় একটি বিষয় এবং এ বিষয়টি যদি আপনার জানা থাকে তাহলে নিয়মিত যাত্রার ক্ষেত্রে যে কোন সময় আপনি আপনার নিজের ভিসা চেক করে দুশ্চিন্তা থেকে মুক্ত থাকতে পারেন।

সৌদি আরবের ভিসা কিভাবে চেক করতে হবে সে সম্পর্কে জানতে অবশ্যই আমাদের সম্পূর্ণ আর্টিকেল আপনাদের মনোযোগ সহকারে পড়তে হবে যার মাধ্যমে আপনারা সবকিছু অবগত হতে পারবেন। এছাড়াও ভিসা সংক্রান্ত আরো অন্যান্য তথ্য পেতে অবশ্যই সম্পূর্ণ আর্টিকেল পড়বেন এবং আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করবেন যেখানে ভিসা সংক্রান্ত নানা জটিলতার সমাধান নিয়ে আমরা পোস্ট তৈরি করি।

ভিসা চেক করার প্রয়োজনীয়তা

আন্তর্জাতিক পর্যায়ে এক দেশ থেকে অন্য দেশে বৈধ উপায়ে যেতে হলে দুইটি কাগজের প্রয়োজন পড়ে সেটার প্রথম কাগজটি হলো আন্তর্জাতিক পাসপোর্ট। এছাড়াও আপনি যে দেশে ভ্রমণ করতে চাচ্ছেন সেই দেশের অনুমোদনপ্রাপ্ত একটি ভিসা। তবে এ ভিসা সঠিক কিনা এবং এই ভিসার মাধ্যমে আপনি যেতে পারবেন কিনা সেটা যাচাই করে নেওয়া অত্যন্ত জরুরি একটি ব্যাপার। ভিসা চেক করা কেন প্রয়োজন সে সম্পর্কে এখন একটু আলোচনা করা যাক।

বাংলাদেশের ইতিহাসে প্রত্যেকটি কার্যালয় থেকে শুরু করে প্রত্যেকটি প্রধান প্রধান অফিসে দালালের বেশ দৌরাত্ম দেখা যায়। দালালের কাছে নিজের সর্বোচ্চ হারিয়ে অনেকে ই নিজের জীবন থেকে বিদায় নেওয়ার গল্প আমরা প্রায় শুনতে পাই।

কিন্তু বর্তমানে ইন্টারনেটের যুগে আপনার কাছে সুযোগ থাকছে এই দালালমুক্তভাবে নিজের জীবনকে সাজাতে। আপনি সৌদি আরব এর মতন একটি দেশে যেতে চাচ্ছেন যে কোন ধরনের ভিসার জন্য। কিন্তু হঠাৎ করে দেখলেন আপনি যে ভিসা করেছেন সেই ভিসা বেআইনি বা নকল ভিসা।

আপনি প্লেনে টিকিট কেটে বাংলাদেশ থেকে বিদায় নিয়ে সৌদি আরবে পা রাখার সঙ্গে সঙ্গে সৌদি আরব কর্তৃপক্ষ আপনাকে আটক করলো এবং আপনাকে জেলে প্রেরণ করল। এরকম ঘটনা প্রায়ই শুনতে পাওয়া যায় এবং এই ঘটনাগুলো থেকে মুক্তি পাওয়ার জন্য প্রধান উপায় হচ্ছে যে কোন সময় ভিসা চেক করা অনলাইনের মাধ্যমে।

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক অনলাইন

বিচার সংক্রান্ত বিভিন্ন জটিলতা বা ভিসা প্রক্রিয়ার সম্পূর্ণ ধাপ জানতে অথবা ভিসাটি আসল না নকল জানতে অবশ্যই আপনাকে অনলাইনের মাধ্যমে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে হবে। নিজের পাসপোর্ট নাম্বার দিয়ে আপনি নিজেই অনলাইনে মাধ্যমে ভিসা চেক করতে পারবেন। আজকের এই অংশের মাধ্যমে আপনারা জানতে পারবেন কিভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে হয়।

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক

এর জন্য সবার প্রথমে আপনাকে যে কাজটি করতে হবে অ্যান্ড্রয়েড স্মার্ট ফোন ব্যবহার করতে হবে এবং সেটাতে ইন্টারনেট কানেকশন অন করতে হবে। এরপরে একটি ব্রাউজার ওপেন করতে হবে এবং সেই ব্রাউজার থেকে সার্চ করতে হবে Visa mofa gov.sa এই অফিশিয়াল ওয়েব সাইটে।

এই ওয়েবসাইটে প্রবেশ করার সঙ্গে সঙ্গে আপনার পাসপোর্ট নাম্বার বা ন্যাশনালিটি বা ভিসা ইসু অথরিটি ঢাকা এগুলো সিলেক্ট করতে হবে।

এরপরে ইমেজ কোড সার্চ করতে হবে এবং সেখান থেকে আপনি ভিসা সকল তথ্য সংগ্রহ করতে পারবেন।

এর জন্য ওয়েবসাইটে ঢোকার পরে বাম পাশে মেনু বাড়ে সিলেক্ট করলে সেখানে আপনি ইংরেজি ভাষাতে ভিসা চেক করার লিংক পাবেন। আপনাকে সেখানে ভিসা টাইপ সেট করতে হবে।

এরপরে সেখানে একটি নতুন পেজ আসবে যেখানে আপনাকে প্রথমে আপনার পাসপোর্ট নাম্বার বসাতে হবে। এরপরে ন্যাশনাল আইডেন্টিটি অর্থাৎ ন্যাশনাল আইডি কার্ডের নাম্বার এবং নাম বসাতে হবে।

সবার শেষে ক্যাপচা পূরণ করতে হবে এবং সার্চ নামক অপশনের উপর ক্লিক করলে আপনার ডিভাইসে আপনার ভিসার সকল তথ্য চলে আসবে। ভিসা সম্পন্ন হলে সেখানে ভিসার সকল তথ্য দেখাতে আর যদি ভিসা সম্পন্ন না হয় তাহলে সেখানে একটি কমেন্ট দেখাবে যার মাধ্যমে আপনি বুঝতে পারবেন আপনার ভিসা কোথায় আটকে আছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *